your doctor

Mail: yourdoctor.hello@gmail.com

YOUR DOCTOR

Sunday 14 November 2010

চোখের ছানি প্রতিরোধের উপায়

পাখির নীড়ের মতো চোখ তুলে নাটোরের বনলতা সেন...। কবিতায়-সাহিত্যে চোখ বেশ গুরুত্বপূর্ণ একটা উপজীব্য। আমাদের বাস্তব জীবনে তো অবশ্যই। চোখ মানুষের জীবনের এক অমূল্য সম্পদ। কিন্তু এই চোখেও বাসা বাঁধে অনেক রোগ। চোখের ছানি এর মধ্যে অন্যতম। আমাদের দেশে বিশেষত বয়স্ক মানুষের ক্ষেত্রে  এই রোগটি খুবই সাধারণ।

চোখের ছানি কি? আমাদের চোখে একটা করে স্বচ্ছ লেন্স আছে। এই স্বচ্ছ লেন্সটি অস্বচ্ছ হয়ে গেলেই আমাদের সুন্দর কালো চোখ ঘোলাটে হয়ে যাবে, যাকে আমরা চোখে ছানি পড়া বলি।

কেন হয় ?
বিভিন্ন কারণে চোখে ছানি পড়তে পারে। যেমন:
  • অধিক বয়স জনিত কারণে
  • আঘাতজনিত কারণে
  • কিছু ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে
  • বিভিন্ন রাসায়নিক পদার্থের প্রভাবে
  • অপুষ্টিজনিত কারণে। ইত্যাদি।
চিকিৎসা:
অস্ত্রপচারের মাধ্যমে খুব সহজেই চোখের ছানি দূর করা সম্ভব। যদি চোখ ছানিমুক্ত রাখতে চান: রুটি মদ ফুরিয়ে যাবে/ প্রিয়ার কালো চোখ ঘোলাটে হয়ে যাবে...না এত সহজেই সুন্দর কালো চোখ ঘোলাটে হতে দেয়া যাবে না। কিছু নিয়ম মেনে চললে আমরা সহজেই আমাদের চোখকে ছানিমুক্ত রাখতে পারি। খাবারের সাথে ভিটামিন সি খেলে সহজে চোখে ছানি পড়ে না। যারা পর্যাপ্ত শাকসবজি আর ফলমূল খান তাদের ক্ষেত্রে এই ঝুঁকি অনেক কম। আর আপনি যদি ধূমপায়ী হন তাহলে আজই এ অভ্যাস ত্যাগ করুন। ধূমপায়ীদের চোখে ছানিপড়ার ঝুঁকি অনেক বেশি।
হ্যাট বা সাহেবী টুপি আর সানগ্লাস ফ্যাশানদুরস্ত মানুষের প্রিয়বন্ধু হলেও এগুলো কিন্তু চোখের ছানির ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়। সাম্প্রতিক এক সমীক্ষায় এর প্রমাণ মেলে ।

No comments: